Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ মার্চ ২০২১

বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ে রাবার বাগান মালিকদের সাথে মতবিনিময় সভা


প্রকাশন তারিখ : 2021-03-14

গত ১৪/০৩/২০২১ খ্রি তারিখ রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ, বান্দরবান পার্বত্য জেলায় স্থানীয় রাবার বাগান মালিকদের সাথে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন বান্দরবান জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব ইয়াসমিন পারভিন তিবরীজি এবং প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন বাংলাদেশ রাবার বোর্ড এর মাননীয় চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান (অতিরিক্ত সচিব)। উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), জনাব মোঃ সাব্বির রাহ্‌মান সানি, উপপরিচালক(সিনিয়র সহকারী সচিব), বাংলাদেশ রাবার বোর্ড, চট্টগ্রাম, জাকির হোসাইন, নেজারত ডেপুটি কালেক্টর, জেলা প্রশাসকের কার্যালয়, বান্দরবান পার্বত্য জেলা। এছাড়া বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতির পক্ষ থেকে উপস্থিত ছিলেন বাংলাদেশ রাবার বোর্ড এর সদস্য ও বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতির উপদেষ্টা জনাব ছলিমুল হক চৌধুরী, বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতির সভাপতি জনাব মোঃ কামাল উদ্দিন, বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতির উপদেষ্টা জনাব এ আর খান, সমিতির উর্ধ্বতন সহ-সভাপতি জনাব মোঃ নুরুল আবছার, সমিতির সহ-সভাপতি জনাব মোঃ হারুন, সমিতির সদস্য জাহান আরা আরজু সহ সমিতির বিভিন্ন পর্যায়ের সদস্য এবং রাবার বাগান মালিকগণ।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ রাবার বোর্ড এর মাননীয় চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান বলেন স্বাধীনতার পূর্বেই এ দেশে রাবার চাষ শুরু হলেও এতদিন রাবার খাত অবহেলিত ছিল। তবে ২০১৩ সালে রাবার বোর্ড আইন প্রণয়ন এবং পরবর্তীতে বাংলাদেশ রাবার বোর্ড প্রতিষ্ঠার মাধ্যমে দেশে রাবার খাতে শুভ লগ্নের সূচনা হয়। রাবার বোর্ডের বর্তমান অবকাঠামোগত সমস্যা ও জনবল স্বল্পতার বিষয়টি সভায় তুলে ধরে তিনি বলেন, এ সীমাবদ্ধতার মধ্যেও রাবার বোর্ড তার দায়িত্ব পালনে সর্বোচ্চ চেষ্টা করছে। রাবার বোর্ড ইতোমধ্যে দুটি আন্তর্জাতিক সংস্থা Association of Natural Rubber Producing Countries (ANRPC) এবং International Rubber Research and Development Board (IRRDB) এর সদস্যপদ গ্রহণ করেছে। বাংলাদেশে রাবার সংক্রান্ত সকল তথ্যের সমন্বয়ে একটি ডাটাবেস প্রণয়নের কাজ চলমান রয়েছে। রাবার বোর্ডের নিজস্ব ফেসবুক পেইজ Bangladesh Rubber Board এবং ওয়েব পোর্টাল www.rubberboard.gov.bd খোলা হয়েছে। তিনি সংশ্লিষ্ট সকলকে ফেসবুক পেইজে সংযুক্ত থাকার আহ্বান করেন। তিনি বলেন, ইতোমধ্যে আউটসোর্সিং প্রক্রিয়ায় ০৯ (নয়) জন কর্মচারী নিয়োগ করা হয়েছে এবং বোর্ডের নিয়মিত কর্মচারী নিয়োগ হওয়া পর্যন্ত অন্তর্বর্তী সময়ের জন্য প্রেষণে কর্মকর্তা পদায়নের জন্য মন্ত্রনালয়ে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। প্রেষণে পদায়নকৃত দুই জন কর্মকর্তা (উপপরিচালক ও সহকারী পরিচালক) বোর্ডে কাজ করছেন এবং প্রেষণে পদায়নকৃত আরেকজন কর্মকর্তা (বোর্ডের সচিব) যোগদানের অপেক্ষায় রয়েছেন। এই স্বল্পসংখ্যক জনবল নিয়েও নিয়মিত রাবার বাগান সমূহ পরিদর্শন করা হচ্ছে, বিভিন্ন জেলায় রাবার বাগান মালিকদের নিয়ে মতবিনিময় সভা আয়োজন করা হচ্ছে এবং ইন হাউজ ট্রেইনিংসহ রাবার চাষের সাথে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক জনাব ইয়াসমিন পারভিন তিবরীজি বলেন, বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতিকে আরো বেশি সংগঠিত হতে হবে। সমিতির কাছে সকল রাবার বাগানের হালনাগাদ তথ্য থাকতে হবে। যেসব রাবার বাগানের লীজের মেয়াদ পূরণ হয়ে গিয়েছে, প্রয়োজনীয় সকল ডকুমেন্টসহ লীজ নবায়নের আবেদন করার জন্য তিনি বাগান মালিকদের অনুরোধ করেন। লীজ নবায়নের ক্ষেত্রে দাপ্তরিক কোন রকম হয়রানীর শিকার হতে হবে না মর্মে তিনি উপস্থিত সকলকে আশ্বস্ত করেন।


Share with :

Facebook Facebook